৪ নভেম্বর বৈঠকে তফসিল নিয়ে সিদ্ধান্ত: সিইসি

0
313

আগামী ৪ নভেম্বর নির্বাচন কমিশনে এক বৈঠকে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।

নির্বাচনের প্রস্তুতির বিষয়ে আজ (১ নভেম্বর) রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে বৈঠক করার পর তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, “আমরা নির্বাচনের জন্যে প্রস্তুত। নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করা হয়েছে। ভোটার তালিকা ও আসনের সীমানা সম্পর্কে তাকে জানিয়েছি।”

সংবিধানে যেভাবে রয়েছে তা মেনেই নির্বাচন হবে বলেও যোগ করেন নুরুল হুদা। এছাড়াও, নির্বাচনের প্রস্তুতি নিয়ে রাষ্ট্রপতি সন্তুষ্ট বলেও উল্লেখ করেন তিনি।

প্রধান নির্বাচন কমিশনারের বিশ্বাস সব দল নির্বাচনে অংশ নিবে।

এর আগে আজ বিকালে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে পৌঁছান।

আজ সন্ধ্যায় ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্টের বহুল আলোচিত সংলাপের আগে রাষ্ট্রপতির সঙ্গে নির্বাচন কমিশনারদের এই বৈঠক অনুষ্ঠিত হলো।

আনুষ্ঠানিকভাবে গতকাল থেকে নির্বাচনের ৯০ দিন বাকি থাকার হিসাব গণনা করা শুরু হয়েছে। আগামী ২৮ জানুয়ারির মধ্যে যে কোনোদিন নির্বাচন অনুষ্ঠিত হতে হবে।

গুরুত্বপূর্ণ বিষয়াবলী

নির্বাচনকালীন সরকার, ১০ম সংসদ বিলুপ্ত ঘোষণা, নির্বাচনে ইভিএমের ব্যবহার এবং নির্বাচনের সময় সেনা বাহিনীর ভূমিকা কী হবে- এসব এখন গুরুত্বপূর্ণ বিষয়।

নির্বাচনকালে সরকারের আকার কেমন হবে তা এখনো অস্পষ্ট রয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী এবং মন্ত্রিপরিষদের কয়েকজন সদস্য জানিয়েছিলেন যে নির্বাচনকালীন সরকার শুধুমাত্র রুটিন কাজ করার পাশাপাশি নির্বাচন কমিশনকে সহযোগিতা করবে।

এছাড়াও, নির্বাচন চলাকালে সেনা মোতায়েন করা হবে কী না তা নিষ্পত্তি করা হয়নি। ক্ষমতাসীন দল এর বিরোধিতা করলেও বিরোধীদের মত সুষ্ঠু নির্বাচনের জন্যে সেনা মোতায়েন জরুরি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here