সুপারির আঁশ দিয়ে ২ সেন্টিমিটারের দুর্গা প্রতিমা!

0
319

আর মাত্র তিনদিন পরেই মহালয়ার মধ্য দিয়ে সূচনা হবে দেবী পক্ষের। এরপর শুরু হবে দুর্গা পূজার নানা আনুষ্ঠানিকতা। কিন্তু, এরই মধ্যে ভিড় লেগেছে ভারতের এক তরুণ শিল্পী দেবপ্রসাদ মালাকারের বাড়িতে।

দেশটির পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতা থেকে ৩০ কিলোমিটার দূরে ব্যারাকপুর মহকুমার পলতার এই তরুণ শিল্পী সুপারির খোল থেকে আঁশ নিয়ে তৈরি করেছেন মাত্র দুই সেন্টিমিটারের অভিনব এক দুর্গা প্রতিমা।

প্রতিবছরই দেবপ্রসাদের নতুন সৃষ্টির জন্য সংবাদমাধ্যমও অপেক্ষা করে থাকে। স্বাভাবিকভাবে দেশ-বিদেশের সংবাদমাধ্যমগুলোর প্রতিনিধিরাও যান দেবপ্রসাদের সৃষ্টির খবর তুলে আনতে।

সৌখিন শিল্পী হিসেবে গত কয়েক বছরে ধরে নাম করেছেন দেবপ্রসাদ যাকে স্থানীয় মানুষ রশু নামেই চেনেন। এর আগেও তিনি ক্ষুদ্র সব জিনিস দিয়ে দুর্গা প্রতিমা গড়েছেন। যেমন- দেশলাইয়ের কাঠি, চাল, ডাল, শোলা ইত্যাদি। এবার প্রতিমা গড়ার মাধ্যম হিসেবে তিনি নিয়েছেন সুপারির খোলের আঁশ।

দ্য ডেইলি স্টারকে দেবপ্রসাদ বলেন, “প্রথাগতভাবে প্রতিমা গড়ার কোনও প্রশিক্ষণ নেইনি। ছোটবেলা থেকেই ব্যতিক্রমধর্মী জিনিস নিয়ে প্রতিমা গড়ার শখ ছিল। এই প্রতিমা গড়ে বিভিন্ন জায়গায় প্রদর্শনী করেছি। এটাই আমার শখ।”

একটি সুপারির খোল থেকে আঁশ সংগ্রহ করে সাতদিনের মধ্যে দুই সেন্টিমিটারের এমন ক্ষুদ্র দুর্গা প্রতিমা গড়েছেন বলে দাবি করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here