সিআইএ’র মূল্যায়ন ‘খুবই অপরিণত’ কিন্তু ‘সম্ভব’: ট্রাম্প

0
78

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘সাংবাদিক জামাল খাশোগি হত্যায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দোষী সাব্যস্ত করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র কাছ থেকে যে মূল্যায়ন এসেছে তা “খুব অপরিণত”।’ মঙ্গলবার তিনি এ বিষয়ে পূর্ণাঙ্গ একটি প্রতিবেদন হাতে পাবেন বলেও জানিয়েছেন।

ক্যালিফোর্নিয়ায় সফররত ট্রাম্প গতকাল শুক্রবার আরও বলেন, ‘কোনো হত্যাকাণ্ডই কাম্য নয়। খাশোগিকে কে খুন করেছে এবং এই হত্যাকাণ্ডের বিষয়ে যুক্তরাষ্ট্রের মনোভাব কী তা মঙ্গলবারের প্রতিবেদন থেকেই জানা যাবে।’ তবে প্রতিবেদনটি কে বা কারা তৈরি করেছেন তা জানা যায়নি।

ট্রাম্প বলেছেন, ‘সিআইএ’র মূল্যায়ন অনুযায়ী এই হতাকাণ্ডে সৌদি যুবরাজ সালমানের জড়িত থাকার বিষয়টি সঠিক হতে পারে।’

ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগি হত্যার পুরো রহস্য উদঘাটনে কাজ করছে যুক্তরাষ্ট্র, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন ঘোষণা আসার কয়েক ঘণ্টা পর এইসব মন্তব্য করেন ট্রাম্প।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে বলে মন্তব্য করেছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। খাসোগি হত্যাবিষয়ক তদন্তের উপসংহারে এ মন্তব্য করা হয়েছে। তুরস্ক সরকারের কাছ থেকে পাওয়া রেকর্ডিংসহ অন্যান্য সাক্ষ্য–প্রমাণ ও মার্কিন গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে এই সিদ্ধান্তে পৌঁছানো গেছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে ঢোকার পর থেকে নিখোঁজ ছিলেন খাশোগি। তবে ওইদিনই খাশোগি কনসুলেট ভবন থেকে বের হয়ে গেছেন বলে শুরুতেই ঘটনাটিকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করে সৌদি আরব।

কিন্তু তুরস্কের তীব্র আপত্তির পর তারা জানায় যে, কনসুলেটের ভেতর ভুল পথে পরিচালিত একটি জিজ্ঞাসাবাদে খাশোগিকে হত্যা করা হয়েছে। কিন্তু বিশ্ব সম্প্রদায়ের কাছে সৌদি আরবের এই ব্যাখ্যাটিও ধোপে টেকেনি। অবশেষে সৌদি আরবের পাবলিক প্রসিকিউটর সৌদ আল মোজেব বলেন, ‘ঘটনাটি ছিল পূর্ব পরিকল্পিত।’

এদিকে, তুরস্কের হুরিয়াত ডেইলি নিউজ জানায়, দেশটির এক কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন, নিহত সাংবাদিক জামাল খাশোগির দেহ ইস্তাম্বুলের সৌদি কনসুলেটের ভেতরেই এসিড দিয়ে ধ্বংস করে দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here