সংসদ নির্বাচন উপলক্ষে যানবাহন চলাচলে ইসির নিষেধাজ্ঞা

0
77
সংসদ নির্বাচন উপলক্ষে যানবাহন চলাচলে ইসির নিষেধাজ্ঞা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণের জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ উপলক্ষে আগামী ২৯ ডিসেম্বর দিবাগত মধ্যরাত ১২ টা হতে ৩০ ডিসেম্বর দিবাগত মধ্যরাত ১২ টা পর্যন্ত যানবাহন চলাচলে এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে আজ সরকারি তথ্য বিবরণীতে জানানো হয়েছে।

সম্প্রতি নির্বাচন কমিশন এ সংক্রান্ত একটি নিষেধাজ্ঞা জারী করেছে। এতে বলা হয়, বেবী ট্যাক্সি অথবা অটোরিকশা অথবা ইজিবাইক, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো, ইজিবাইক এবং স্থানীয় পর্যায়ে বিভিন্ন যন্ত্রচালিত যানবাহনের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এছাড়া ২৮ ডিসেম্বর দিবাগত মধ্যরাত ১২ টা হতে ১ জানুয়ারি ২০১৯ মধ্যরাত পর্যন্ত মোটর সাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাদের নির্বাচনী এজেন্ট, দেশি অথবা বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য করা হয়েছে।

তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন এম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য নয়।

তবে জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এধরনের নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here