শচীনের রেকর্ড ভেঙে দ্রুততম ১০ হাজার রান কোহলির

0
46
স্পোর্টস ডেস্ক

ওয়ানডে ইতিহাসে দ্রুততম ১০ হাজার রানের রেকর্ড গড়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। স্বদেশী কিংবদন্তী শচীন টেন্ডুলকারের রেকর্ড ভেঙেই এই মাইলফলকে পৌঁছালেন বর্তমান সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান।

বুধবার বিশাখাপত্তমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে ১০ হাজার রানে যেতে কোহলির দরকার ছিল আর ৭৫ রান। শুরু থেকে দারুণ খেলে অনায়াসেই এই রান তুলে নেন তিনি।

১০ হাজার রান করতে কোহলির লাগল ২১৩ ম্যাচ।  আর ইনিংসের হিসেবে ২০৫ ইনিংস। এই রান পেতে  আন্তর্জাতিক ক্যারিয়ারের তার সময় লাগলো ১০ বছর ৬৭ দিন। এই মাইলফলকে পৌঁছাতে শচীনের খেলতে হয়েছে ২৬৬ ম্যাচ, ইনিংস ২৫৯টি। দ্রুততম ১০ হাজারের পরেরজনও ভারতীয়। তিন নম্বরে থাকা সৌরভ গাঙ্গুলী এই ম্যাজিক ফিগারে পৌঁছান ২৭২তম ম্যাচে। রিকি পন্টিংয়ের ১০ হাজার রানে যেতে খেলতে হয়েছে সমান ২৭২ ম্যাচ। তবে সৌরভের চেয়ে তিনি ৩ ইনিংস বেশি খেলেছেন। জ্যাক ক্যালিসের ১০ হাজার রানে যেতে খেলতে হয়েছে ২৮৬ ম্যাচ।

এদিন ১০ হাজারি ক্লাবে গিয়েই থামেননি কোহলি। তুলে নিয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের ৩৭তম সেঞ্চুরি। সিরিজের প্রথম ম্যাচেও সেঞ্চুরি করেছিলেন তিনি। ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরি করায় কোহলি আগে আছেন কেবল শচীন। ৪৯টি ওয়ানডে সেঞ্চুরি করে অবসরে যান ভারতের মাস্টার ব্যাটসম্যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here