রোহিঙ্গাদের জন্য শীতে ভারতের ত্রাণ সহায়তা

0
56
রোহিঙ্গাদের জন্য চতুর্থ দফায় ত্রাণসামগ্রী পাঠিয়েছে ভারত। শীত সামনে রেখে রোহিঙ্গাদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। ছবি: বিজ্ঞপ্তি

মিয়ানমারের রাখাইন থেকে প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য চতুর্থ দফায় ত্রাণসামগ্রী পাঠিয়েছে ভারত। শীত সামনে রেখে কক্সবাজারের শিবিরে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে ২ লাখ ২৫ হাজার কম্বল, ২ লাখ উলের সোয়েটার ও ৫০০ সৌর সড়কবাতি।

ঢাকায় ভারতীয় হাইকমিশন আজ সোমবার এক বিজ্ঞপ্তিতে এ খবর জানায়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কক্সবাজারে বাংলাদেশের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ের মাধ্যমে ত্রাণ বিতরণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা বাংলাদেশের প্রতি ভারতের চলমান অংশীদারত্ব ও সহযোগিতার অংশ। বিশেষ করে মিয়ানমারের রাখাইন রাজ্যের বিপুলসংখ্যক বাস্তুহারা মানুষের ঢলে বাংলাদেশের ওপর যে বোঝা আরোপিত হয়েছে সেটি ভাগ করে নেওয়ার প্রয়াসও। রোহিঙ্গাদের জন্য ভারতের চতুর্থ পর্যায়ের সহায়তা ২০১৭ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া একটি প্রক্রিয়ার অংশ। ভারত সরকার ‘অপারেশন ইনসানিয়াতের’ অধীনে কক্সবাজার এলাকায় মানবিক সহায়তার প্রথম চালান সরবরাহ করেছিল। ৯৮১ মেট্রিক টনের এই ত্রাণ সামগ্রীর মধ্যে ছিল চাল, ডাল, চিনি, লবণ, রান্নার তেল, চা, নুডলস, বিস্কুট, মশারি ইত্যাদি। ২০১৮ সালের মে মাসে ভারত ৩৭৩ মেট্রিক টন ত্রাণসামগ্রী সরবরাহ করে, যার মধ্যে ছিল ১০৪ মেট্রিক টন গুঁড়া দুধ, ১০২ মেট্রিক টন শুঁটকি, ৬১ মেট্রিক টন শিশুখাদ্য এবং বর্ষা মৌসুমে ব্যবহারের জন্য ৫০ হাজার রেইনকোট ও ৫০ হাজার জোড়া গামবুট। ২০১৮ সালের সেপ্টেম্বরে তৃতীয় চালানটি সরবরাহ করা হয়, যেখানে ভারত ১.১ মিলিয়ন লিটার সুপার কেরোসিন তেল এবং ২০ হাজার কেরোসিন স্টোভ হস্তান্তর করেছিল। সাম্প্রতিক ত্রাণসামগ্রীগুলো বাস্তুচ্যুত মানুষদের শীতে সাহায্য করবে, আর সৌর সড়কবাতিগুলো ক্যাম্পের জন্য পরিবেশবান্ধব আলোক ব্যবস্থা নিশ্চিত করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here