রসায়নেও নারীসহ ৩ বিজ্ঞানীর নোবেল জয়

0
262

গতকাল পদার্থে নোবেল পেয়েছিলেন তিন বিজ্ঞানী। আজ (৩ অক্টোবর) রসায়নেও নোবেল গেলো তিনজনের হাতে। গতকালের মতো এই তিনজনের একজন নারী, যিনি রসায়নে নোবেল পাওয়া পঞ্চম নারী হিসেবে ইতিহাসে নাম লিখালেন। আর তাদের সম্মিলিত আবিষ্কার অবদান রাখবে আধুনিক অ্যান্টিবডি ওষুধ তৈরির কাজে।

এ বছরে রসায়নে নোবেল পাওয়া তিনজনের দুজন যুক্তরাষ্ট্রের আর একজন যুক্তরাজ্যের। ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির ফ্রান্সেস এইচ আর্নল্ডকে দেওয়া হবে পুরস্কারের এক মিলিয়ন ডলারের অর্ধেক আর বাকি অর্ধেক দেওয়া হবে মিসৌরি বিশ্ববিদ্যালয়ের জর্জ পি স্মিথ এবং ব্রিটেনের এমআরসি ল্যাবরেটরি অব মোলিকিউলার বায়োলজির স্যার গ্রেগরি পি উইন্টারকে।

ওষুধে ব্যবহার করা হয় এমন নতুন প্রোটিন উৎপাদনে তাদের আবিষ্কার সাহায্য করবে বলে নোবেল কমিটির পক্ষ থেকে জানানো হয়।

এক বার্তায় রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস বলে, “এ বছরে রসায়নে নোবেল বিজয়ীরা বিবর্তনের শক্তি দ্বারা অনুপ্রাণিত হয়ে এমন প্রোটিন উৎপাদন করেছেন যা মানবজাতির রাসায়নিক সমস্যার সমাধান করবে।”

পৃথিবীতে সবচেয়ে বেশি বিক্রি হওয়া অ্যান্টিবডি ইনজেকশন হুমাইরা ব্যবহার করা হয় রিউম্যাটোয়েড আর্থরাইটিস এবং অন্যান্য অটোইমিউন রোগ সারাতে। এছাড়াও, পরিবেশবান্ধব ডিটারজেন্ট এবং ক্যান্সার প্রতিরোধে বায়োফুয়েল তৈরিতেও অবদান রাখবে এই তিন বিজ্ঞানীর উদ্ভাবন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here