ভৈরবে শীতের শুরুতেই বেড়ে গেছে ডায়রিয়া নিউমোনিয়ার প্রকোপ

0
144

ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগে রোগী দেখছেন ডা. দিদারুল ইসলাম। ছবি : এনটিভি

কিশোরগঞ্জের ভৈরবে শীতের শুরুতেই বেড়ে গেছে ঠাণ্ডাজনিত ডায়রিয়া ও নিউমোনিয়ার প্রকোপ। আর এতে আক্রান্ত হচ্ছে তিন-চার মাস বয়সী  থেকে এক বছরের মধ্যবর্তী শিশুরাই এই রোগে বেশি আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গত এক সপ্তাহ ধরে কমপ্লেক্সের বহির্বিভাগে প্রতিদিন শতাধিক ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত রোগী চিকিৎসা নিতে আসছে। এর মধ্যে গুরুতর অবস্থায় আক্রান্ত রোগীদের ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে। উন্নত চিকিৎসার জন্য অনেককে পাঠানো হচ্ছে বাজিতপুরের ভাগলপুর জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালসহ ঢাকার বিভিন্ন বিশেষায়িত হাসপাতালে।

একই চিত্র স্থানীয় বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে বলে জানিয়েছে সেখানকার কর্তৃপক্ষ। তবে শীতের শুরুতে প্রতি বছরই এমন অবস্থা তাদের সামাল দিতে হয় বলে জানিয়ে আল-শেফা জেনারেল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. এ বি ছিদ্দিক বলেছেন, আতঙ্কিত হওয়ার মতো অবস্থা এখনো তৈরি হয়নি।

ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কর্মকর্তা ও শিশু বিশেষজ্ঞ ডা. দিদারুল ইসলাম জানিয়েছেন, তাঁরা হাসপাতালের বহির্বিভাগে প্রতিদিন শতাধিক আক্রান্ত রোগীকে চিকিৎসা দিচ্ছেন। এরমধ্যে গুরুতরদের ভর্তি রাখা হচ্ছে।

এ ক্ষেত্রে অভিভাবকদের সচেতনতা কামনা করে ডা. এ বি ছিদ্দিক জানান, শিশুদের গরম কাপড় পরিয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। খাবার-দাবারেও হতে হবে সচেতন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here