বিদেশি কর্মীদের আয় করমুক্ত

0
72
বিদেশি কর্মীদের আয় করমুক্ত

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণের সঙ্গে নিয়োজিত বিদেশি কর্মীদের বেতন-ভাতার বিপরীতে কোনো কর দিতে হবে না। আগামী তিন বছর পর্যন্ত এ প্রকল্পে নিয়োজিত বিদেশি কর্মীদের এই কর অব্যাহতি সুবিধা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

২৪ ডিসেম্বর এ–সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর। রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রাবাড়ীর কুতুবখালী পর্যন্ত প্রায় ২৬ কিলোমিটার দীর্ঘ এই উড়ালসড়ক নির্মাণ করা হচ্ছে। বর্তমানে প্রথম পর্যায়ে বিমানবন্দর থেকে বনানী পর্যন্ত এই উড়ালসড়কের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। থাইল্যান্ডের বিনিয়োগকারী কোম্পানি ইতাল থাই সরকারি–বেসরকারি অংশীদারত্বের (পিপিপি) ভিত্তিতে এই এক্সপ্রেসওয়ে তৈরি করছে। এই প্রকল্পে বিভিন্ন দেশের প্রকৌশলীরা কাজ করছেন। মূলত এই প্রকল্প থেকে তাঁদের যে বেতনভাতা দেওয়া হচ্ছে, তা করমুক্ত করা হলো।

এনবিআর আরও বলেছে, গত ১৪ আগস্ট থেকে এই প্রজ্ঞাপন কার্যকর করা হয়েছে। ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের ৪৪ ধারার ৪ উপধারা অনুযায়ী এই কর অব্যাহতি দিয়েছে এনবিআর। এর আগে মেট্রোরেল প্রকল্পের বিদেশি কর্মীদের বেতনভাতায় করমুক্ত সুবিধা দিয়েছে এনবিআর। এনবিআর সূত্রে জানা গেছে, বিদেশি কর্মীদের বেতনভাতা দেওয়ার সময় ৩০ শতাংশ হারে কর কেটে রাখার বিধান আছে। এখন করমুক্ত হওয়ায় কোনো কর কাটা হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here