বার্সেলোনা ছেড়ে ‘ভয়ানক পাপ’ করেছেন নেইমার

0
28

বার্সেলোনায় বেশ সুখেই ছিলেন নেইমার। কিন্তু ২০১৭ সালের গ্রীষ্মের দলবদলে হুট করেই বার্সা ছাড়ার সিদ্ধান্ত নেন এ ব্রাজিলিয়ান। ক্লাবটি অনেক চেষ্টা করেও তাকে ধরে রাখতে পারেনি। আর এ সিদ্ধান্তটাকে ‘ভয়ানক পাপ’ বলেই মনে করেছেন নেদারল্যান্ডসের সাবেক ফুটবলার ও কোচ ক্লারেন্স সিডর্ফ।

মূলত লিওনেল মেসির ছায়া থেকে বের হতে চেয়েও বার্সেলোনা ছেড়েছিলেন নেইমার। কিন্তু মেসির সঙ্গে খেলেই তিনি ভালো করতেন বলে মনে করেন সিডর্ফ। বার্সায় থাকাকালীন সময়ে এ ব্রাজিলিয়ানকে সেরা ছন্দে দেখেছেন বলে জানান তিনি। তার মতে নিজের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে নেইমারের পাশে একজন বিশ্বমানের তারকা থাকা দরকার ছিল যার কিনা মেজর ট্রফি জয়ের অভিজ্ঞতা রয়েছে।

স্পোর্তকে দেওয়া এক সাক্ষাৎকারে সিডর্ফ বলেন, ‘নেইমারের মেধা নিয়ে কোন সন্দেহ নেই। তবে তার এমন একটা স্কোয়াড প্রয়োজন ছিল যারা তাকে বড় হতে সহায়তা করবে। কারণ একা কোন সাফল্য পাওয়া তার জন্য খুব কঠিন। আমি মনে প্রাণে বিশ্বাস করি, এতো দ্রুত বার্সেলোনা ছেড়ে যাওয়া তার জন্য ভয়ানক পাপ ছিল।’

নিজের ধারণার ব্যাখ্যাটাও দেন বর্তমানে ক্যামেরুনের কোচের দায়িত্বে থাকা সিডর্ফ, ‘যদি সে বার্সেলোনায় আর দুই মৌসুম থাকতো তাহলে সবকিছুই ভিন্ন হতে পারতো। কিন্তু বর্তমানে সে পিএসজিতে আছে যেখানে তার পথ খুঁজতে হচ্ছে। নেইমারের এমন একজন কোচ প্রয়োজন যে কিনা তার চাহিদা পূরণ করতে পারে। কারণ সে এখনও অনেক তরুণ, খুব বেশি দিন হয় ইউরোপে আসেনি।‘

‘তার পাশে এমন সব খেলোয়াড় দরকার যারা কি না তার চেয়েও ভালো। আমি তার দক্ষতা নিয়ে কোন কথা বলছি না কিন্তু তার চেয়েও সফল খেলোয়াড় রয়েছে। যারা তাকে নানা ধরণের অভিজ্ঞতা শেয়ার করতে পারতো এবং কিভাবে আরও শ্রদ্ধা পেতে পারে সেটা শেখাতো।’- যোগ করে আরও বলেন সিডর্ফ।

সিডর্ফের কথায় বেশ যুক্তিও রয়েছে। পিএসজিতে গিয়ে খুব একটা সুবিধা করে উঠতে পারছেন না নেইমার। মেসির ছায়া থেকে মুক্ত হতে গিয়ে সেখানে অনেকটাই কিলিয়ান এমবাপের ছায়াও আছেন তিনি। আর এ কারণেই আবার বার্সেলোনায় ফিরতে চাইছেন এ ব্রাজিলিয়ান। তবে মাঠের পারফরম্যান্স  খুব একটা খারাপ নয় তার। পিএসজির হয়ে ৪৬ ম্যাচে করেছেন ৪১ গোল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here