বাংলাদেশে তৈরি হবে হোন্ডা মোটরসাইকেল

0
212
ফারহানা মির্জা ও জাগরণ চাকমা

দেশের শিল্পকারখানার ইতিহাসে সৃষ্টি হলো নতুন এক অধ্যায়। বিশ্বখ্যাত জাপানি অটোমোবাইল প্রতিষ্ঠান হোন্ডা-র মোটরসাইকেল তৈরির প্লান্ট উন্মোচন করা হলো বাংলাদেশে।

ঢাকার অদূরে মুন্সিগঞ্জে অবস্থিত আব্দুল মোমেন অর্থনৈতিক জোনে (এএমইজেড) ২৫ একর জমির ওপর ২৩০ কোটি টাকা খরচে তৈরি হয়েছে এই প্লান্ট। এর ফলে শুধু যে বেঁচে যাবে বৈদেশিক মুদ্রা তাই নয়, দেশের বাজারে কম টাকায় মিলবে মোটরসাইকেল।

রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ স্টিল ইঞ্জিনিয়ারিং করপোরেশন এবং জাপানের হোন্ডার মিলিত প্রতিষ্ঠান বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড (বিএইচএল)-এর ফাইন্যান্স এবং কমার্শিয়াল বিভাগের প্রধান শাহ মুহাম্মদ আশেকুর রহমান বলেন, “আমরা এখন বাজারে ‘মেড ইন বাংলাদেশ’ হোন্ডার মোটরসাইকেল নিয়ে আসতে পারবো।”

প্রাথমিকভাবে এই প্লান্ট থেকে প্রতিবছর এক লাখ মোটরসাইকেল উৎপাদন করা হবে। তবে আগামী ২০২১ সালে এর উৎপাদন ক্ষমতা দ্বিগুণ করা হবে বলে জানানো হয়েছে বিএইচএল-এর পক্ষ থেকে। এই প্রতিষ্ঠানটি গত কয়েক দশক থেকে বাংলাদেশে হোন্ডার মোটরসাইকেল বাজারজাত করে আসছে।

বাংলাদেশে এবার তারা উৎপাদন করবে হোন্ডার সাত মডেলের মোটরসাইকেল। এগুলোর মধ্যে রয়েছে ড্রিম নিও ১১০, লিভো ১১০, সিবি শাইন ১২৫, সিবি ট্রিগার ১৫০, সিবি হরনেট ১৬০আর এবং সিবিআর১৫০আর।

তবে মোটরসাইকেলগুলোর দাম কতো ধরা হবে সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি। বলা হয়েছে- বর্তমান বাজারমূল্য থেকে কম টাকায় মিলবে এসব মোটরসাইকেল। শুধু তাই নয় এর ফলে সৃষ্টি হবে শত তরুণের কাজের সুযোগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here