প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরি থেকে কোটা বাতিলের সিদ্ধান্ত

0
355

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরি থেকে সব ধরনের কোটা বাতিলের প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর আগে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে সরকারের গঠন করে দেওয়া সচিব কমিটি এ ধরনের চাকরি থেকে কোটা বাতিল করার সুপারিশ করেছিল। সেই সুপারিশই অনুমোদন পেল।

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকের পর মো. শফিউল আলম কোটা বাতিলের সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানান। সরকারের এই সিদ্ধান্ত কার্যকর হলে ৯ম থেকে ১৩তম গ্রেডের বেতনের চাকরিতে সরাসরি মেধার ভিত্তিতে নিয়োগ হবে।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা অবশ্য বিভিন্ন সময় বলছেন, কোটা সম্পূর্ণ বাতিল হোক, সেটা কখনই তাদের দাবি ছিল না। তারা চান কোটার যৌক্তিক সংস্কার হোক। আবার মুক্তিযোদ্ধাদের সন্তানদের সংগঠন এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠীর বিভিন্ন সংগঠন কোটা বহাল রাখার দাবিতে আন্দোলন করছে।

কোটা সংস্কারে ছাত্র আন্দোলনের মধ্যেই গত ১১ এপ্রিল সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী সব ধরনের কোটা বাতিল করে দেওয়ার পক্ষে তার মত জানিয়েছিলেন। তবে এর পরও প্রজ্ঞাপন জারি নিয়ে দীর্ঘসূত্রিতা ও কোটা বহাল রাখার পক্ষে সরকারের উচ্চ মহল থেকে বক্তব্য আসার পর ছাত্র আন্দোলন হয়। আন্দোলনে ছাত্রলীগের হামলা ও মামলায় বহু শিক্ষার্থী আহত ও কারাবাস করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here