নির্বাচন থেকে সরতে না চাওয়ায় মির্জা ফখরুলকে মীরজাফর বলে গালি দিলেন তারেক

0
1081

নিউজ ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আবারো বাদানুবাদে জড়িয়ে একে-অপরকে তিরস্কার করেছেন লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম। উত্তপ্ত বাক্য বিনিময়ের একপর্যায়ে মির্জা ফখরুল ভূত-ভবিষ্যৎ ভেবে নিয়েই তারেক রহমানকে খামোশ এবং বেয়াদব বলে ধমক দিয়েছেন।

বিএনপির বিভিন্ন সূত্রের খবরে জানা গেছে, ২৮ ডিসেম্বর রাতে তারেক রহমান আন্তর্জাতিক সমর্থনের অভাব এবং সম্ভাব্য পরাজয়ের বিষয়টি আঁচ করতে পেরে ভোট কেনার জন্য অর্থ নষ্ট না করে তা সরাসরি লন্ডনে পাঠিয়ে দেয়ার মির্জা ফখরুল ইসলামকে টেলিফোনে নির্দেশ দেন। এ সময় ঘটনাচক্রে তাদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। মির্জা ফখরুলের ঔদ্ধত্য এবং অবজ্ঞার জন্য নির্বাচনের পর শায়েস্তা করারও হুমকি দেন তারেক।

মির্জা ফখরুলের ঘনিষ্ঠ সহচর আবুল কালামের বরাতে জানা গেছে, শেষ সময়ে এসে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই বিএনপিকে সহায়তা করা থেকে মুখ ফিরিয়ে নিলে নিজেদের শোচনীয় পরাজয় অনুধাবন করে তারেক রহমান নির্বাচনে অংশ না নিয়ে বরং বর্জন করে দেশব্যাপী সহিংসতা সৃষ্টি করার আদেশ দেন মির্জা ফখরুলকে। পাশাপাশি নির্বাচনে অযথা অর্থ নষ্ট না করে ভবিষ্যৎ আন্দোলনের জন্য কিছু অর্থ গচ্ছিত রাখতে তা লন্ডনে পাঠানোর নির্দেশ দিলে মির্জা ফখরুল অবাক বনে যান। এক পর্যায়ে মির্জা ফখরুল তারেক রহমানকে বোঝাতে চেষ্টা করেন যে, নির্বাচনের পরিবেশ সুষ্ঠু রয়েছে, হার-জিত যাই হোক বিএনপির নির্বাচনে অংশ নেয়াটা জরুরি। পরাজিত হলেও সংসদে বিরোধী দলের ভূমিকা পালন করতে পারবে। অন্তত হামলা-মামলা, হয়রানির হাত থেকে রক্ষা পাবেন তারা। একপর্যায়ে তারেক রহমান রাজনৈতিক জ্ঞান না দিয়ে হুকুমের প্রতিপালন করার আদেশ দিলে ক্ষিপ্ত হয়ে ওঠেন মির্জা ফখরুল। এর প্রেক্ষিতে তারেক খোঁড়া যুক্তির জন্য মির্জা ফখরুলকে দালাল এবং বেইমান বলে তিরস্কার করেন। বিভিন্ন উৎস থেকে উৎকোচ গ্রহণ করে বিএনপিকে জিয়া পরিবারমুক্ত করার ষড়যন্ত্র করার জন্য মির্জা ফখরুলকে মীরজাফর এবং ষড়যন্ত্রকারী হিসেবে উল্লেখ করেন। পরবর্তীতে রাগ নিয়ন্ত্রণ করে ব্যর্থ মির্জা ফখরুল ইসলাম বিএনপির এই দুর্দিনের জন্য তারেক রহমানের দুর্নীতি, অপরাজনীতি এবং অপরিণামদর্শিতাকে দায়ী করলে মুহূর্তেই ক্ষিপ্ত হয়ে যান তারেক। একপর্যায়ে দালালি করা এবং জিয়া পরিবারের বাইরে বিএনপিকে নতুন করে নেতৃত্ব দেয়ার অপচেষ্টার জন্য নির্বাচনের পর দেখে নেয়ারও হুমকি দিয়েছেন তারেক। বিষয়টি নিয়ে আতঙ্কের মধ্যে রয়েছেন মির্জা ফখরুল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here