তামিম ‘অন্য লেভেলের’, কোহলি ‘আরও উঁচুতে’

0
179

এক সেঞ্চুরিতে এক সঙ্গে আলাদা দুই রেকর্ডে তামিম ইকবাল আর বিরাট কোহলিকে স্পর্শ করেছেন মুমিনুল হক। তবে এই দুজনের সঙ্গে কোন দিক থেকে নিজের কোন তুলনা দেখছেন না মুমিনুল হক।

টেস্টে বাংলাদেশের হয়ে এর আগে সবচেয়ে বেশি আট সেঞ্চুরি ছিল তামিমের। বৃহস্পতিবার চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করে তাকে ছুঁয়ে ফেলেছেন মুমিনুল।

তামিম আট নম্বর সেঞ্চুরি করেছিলেন ৮৩তম ইনিংসে, মুমিনুল তা করলেন ৫৯ ইনিংসেই। অবশ্য মোট রান আর ফিফটিতে এগিয়ে আছেন তামিমই। এগিয়ে আছেন প্রভাব বিস্তারকারী খেলায়। আর তিন সংস্করণ মিলিয়ে মোট রানের হিসেবে তো বাংলাদেশের সবার থেকেই অনেকটা উপরে তামিম।

চলতি বছর টেস্টে এই নিয়ে চার সেঞ্চুরি করলেন মুমিনুল। এই বছরে সর্বাধিক চার সেঞ্চুরি আছে কেবল বিরাট কোহলির। যেকোনো ভাবেই হোক এই দুজনের সঙ্গে এক কাতারে এলো তার নাম। তবে এতেই যেন উলটো বিব্রত মুমিনুল দিলেন বিনয়ী প্রতিক্রিয়া, ‘তামিম ভাই এর সঙ্গে তুলনা করার প্রশ্নই আসে না। তিনি আমাদের দেশের, ক্রিকেট বিশ্বের অন্য লেভেলের ব্যাটসম্যান, আমার কাছে মনে হয় কমপেয়ার করা ঠিক না। আর বিরাট কোহলি তো আরও উঁচুতে। এইসব নিয়ে আমি চিন্তা করি না।’

চলতি বছরে চার সেঞ্চুরিতে এখন পর্যন্ত  মুমিনুলের রান ৬৩২। সবার উপরে থাকা কোহলি অবশ্য ছাড়িয়ে গেছেন হাজার রান। এই বছরে এই টেস্টের পরও আরও এক টেস্ট আছে মুমিনুলের। দারুণ বছরটা আরও দারুণ করতে চোখ করেছেন সেদিকেই, ‘বছর তো এখনও শেষ হয় নি। এখনও সেকেন্ড ইনিংস বাকি আছে, সেকেন্ড টেস্ট বাকি আছে। সবসময় চিন্তা করি একটু ইম্পুরভ করার, দলের জন্য ভালো করার চেষ্টা করবো।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here