জাতীয় ঐক্য প্রক্রিয়ার মাধ্যমে সরকারের পরিবর্তন ঘটানো হবে: মওদুদ

0
265
জাতীয় ঐক্য প্রক্রিয়ার মাধ্যমে সরকারের পরিবর্তন ঘটানো হবে: মওদুদ

ফাইল ছবি
বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, পাঁচটা দাবিতে দেশের মানুষ ঐক্যবদ্ধ হয়েছে। জাতীয় ঐক্য প্রক্রিয়ার মাধ্যমেই উপযুক্ত কর্মসূচি দেয়া হবে। এমন কর্মসূচি দেয়া হবে যে কর্মসূচির মাধ্যমে এই সরকারের পরিবর্তন আনা হবে। পরিস্থিতি বলে দেবে কী ধরনের কর্মসূচি দিতে হবে। গণমাধ্যমের অনেক বন্ধু জিজ্ঞাসা করেন কী ধরনের কর্মসূচি দেবেন, কখন দেবেন? আমি বলতে চাই এগুলোর সময় নির্ধারণ করা সম্ভবপর নয়। আগামী এক মাসেই আপনারা অনেক পরিবর্তন দেখতে পারবেন। তারা একতরফাভাবে যতই প্রচারণা করুক না কেনো, তাতে কোনো লাভ নাই।
শুক্রবার রাজধানীতে সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) কার্যালয় মিলনায়তনে চেতনায় বাংলাদেশ নামক সংগঠনের উদ্যোগে ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন: কোন পথে বাংলাদেশ’ শীর্ষক এই আলোচনা সভায় মওদুদ একথা বলেন। সংগঠনের সভাপতি ও দোহার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামীমা রহিমের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল মান্নান, চেয়ারপারসনের উপদেষ্টা ডা. ফরহাদ হালিম ডোনার, সাংগঠনিক সম্পাদক আনোয়ারুল আজীম, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক কামরুজ্জামান রতন প্রমুখ বক্তব্য রাখেন।
ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, জাতীয় ঐক্যের মাধ্যমেই এই সরকারের অপসারণ ঘটানো হবে। কারণ সারা জাতি আজকে ঐক্যবদ্ধ। এই ঐক্য নষ্ট করার জন্য সরকার অনেক ষড়যন্ত্র করছে এবং জাতীয় ঐক্য প্রক্রিয়া আরো শক্তিশালী হবে, আরো জোরদার হবে এবং সারাদেশের মানুষকে ঐক্যবদ্ধ করবে। একটা স্বৈরাচার সরকারকে অপসারণ করতে হলে জাতীয় ঐক্যের কোনো বিকল্প নাই। সেজন্য এই ঐক্যভাবে সমস্ত গণতান্ত্রিক রাজনৈতিক দল, নেতা, শ্রেণি সবাইকে সংযুক্ত করে আমাদের এই দাবি আদায় করতে হবে।
তিনি বলেন, সরকারে থাকলে সবসময় মনে করে শেষ মুহূর্ত পর্যন্ত আমরা বোধহয় চিরদিনের জন্য সরকারে আছি। রাজনীতি একটি গতিশীল বিজ্ঞান। কিচ্ছু করতে পারবেন না। এক মিনিটের ব্যবধানে আপনারা বাধ্য হবেন সংলাপে বসতে, বাধ্য হবেন আমাদের দাবি মেনে নিতে। তার কারণ যদি জোর করে আপনারা মনে করেন সরকারে থাকবেন এবার সেটা সম্ভবপর হবে না। আমি বলেছি তো আমাদেরকে ঘরে বন্দি রেখে আপনারা এককভাবে নির্বাচনী প্রচারণা করবেন। আর মনে করছেন যে, আপনারা সফল হবেন। আপনাদের সেই স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হবে।
মওদুদ আহমদ বলেন, প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের ভয়েস অব আমেরিকাকে এক ইন্টারভিউতে বলেছেন, বাংলাদেশে নির্বাচনের জন্য খুব সুন্দর পরিবেশ রয়েছে। কথাটা সত্য নয়। বাংলাদেশে কোনো সাধারণ নির্বাচন করার ন্যূনতম পরিবেশ এখন নাই। বরং বলব, এই পরিবেশকে সুপরিকল্পিতভাবে সরকার নষ্ট করার জন্য একটি পরিকল্পনা গ্রহণ করেছে। যার কারণে শুধু রাজনীতি নয়, সারাদেশের ওয়ার্ড লেভেল পর্যন্ত আমাদের যত সক্রিয় কর্মী-নেতা যারা আছেন তাদের সবাইকে ধড়পাকড় করছে। এমনকি রাজধানীর হাতিরঝিল একটা মামলায় আমাকেসহ দলের শীর্ষ পর্যায়ের সকল নেতাকে আসামি করা হয়েছে। কাল্পনিক, ভূতড়ে, মিথ্যা, যে ঘটনা ঘটেনি তাকে সাজিয়ে একটা মামলা দায়ের করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here