গুজব ঠেকাতে র‌্যাবের ‘সংবাদ যাচাই কেন্দ্র’

0
156
ভোট ঘিরে সামাজিক মাধ্যমে গুজব ও ভুয়া খবর ঠেকাতে ‘সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার’ নামে একটি ফেইসবুক পাতা ও হটলাইন চালু করেছে র‌্যাব।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ ঘোষণা দেন।

এই ফেইসবুক পেইজ পরিচালনা ও তদারকিতে র‌্যাব সদস্যরা ২৪ ঘণ্টা কাজ করবেন জানিয়ে বাহিনীর প্রধান বলেন, “নির্বাচনে বিভিন্ন ধরনের গুজব ছড়ানো হয় বিভিন্ন সাইটে।… ওয়েবসাইট যাচাই করার জন্য আমরা সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার খুলেছি।”

কোনো সাইট বা ফেইসবুকে প্রকাশিত  কোনো খবর নিয়ে সন্দেহ হলে  ফেইসবুকে সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টারে জানিয়ে  বা ০১৭৭৭৭২০০১৩ নম্বরে ফোন করে তা যাচাই করা যাবে।

র‌্যাব পরিচালিত ওই ফেইসবুক পাতায় বলা হয়েছে, সোশাল মিডিয়া, অনলাইন নিউজ পোর্টাল, ইউটিউব এবং ব্লগ সাইটের ‘খবর’ যাচাই করবে তারা।

সংবাদ সম্মেলনে বেনজীর বলেন, নির্বাচনে শৃঙ্খলা রক্ষায় সারাদেশে প্রায় ১০ হাজার র‌্যাব সদস্য অন্যান্য বাহিনীর সঙ্গে সমন্বয় করে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

সেজন্য সারা দেশে র‌্যাবের ৫৭টি অস্থায়ী ক্যাম্প স্থাপন করা হয়েছে বলে জানান তিনি।

বেনজীর বলেন, র‌্যাবের সাতটি বোমা নিষ্ক্রিয়কারী দল এবং দশটি ডগ স্কোয়াড প্রস্তুত রাখা হয়েছে। বিশেষ প্রয়োজনে কাজ করবে র‌্যাবের স্পেশাল দল এবং চারটি হেলিকপ্টার।

কালো টাকার ব্যবহার বন্ধ করতে র‌্যাবের নজরদারি রয়েছে জানিয়ে তিনি বলেন, কেউ বিতরণের চেষ্টা করলে আইনশৃঙ্খলা বাহিনীকে তা জানাতে হবে।

নির্বাচন ঘিরে জঙ্গি ও সাইবার অপরাধসসহ সব ধরনের হুমকি মাথায় রেখে নিরাপত্তা বলয় সাজানো হয়েছে বলে র‌্যাবের সংবাদ সম্মেলনে জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here