‘খাশোগির দেহ এসিড দিয়ে ধ্বংস করা হয়েছে’

0
221

ইস্তান্বুলের সৌদি কনসুলেটে সাংবাদিক জামাল খাশোগির নিহত হওয়ার ঘটনার এক মাস পূর্তি হচ্ছে আজ (২ নভেম্বর)। কিন্তু, এতো দিনেও মিললো না তার মরদেহ। এক সময় বলা হয়েছিলো খাশোগির দেহ ফেলে দেওয়া হয়েছে কনসুলেটের পাশের একটি বনে। হত্যাকাণ্ডের দুদিন আগে সেখানে ‘ঘুরতে’ গিয়েছিলেন কনসুলেটের বড় কর্তা। সিসিটিভির ফুটেজ দেখে এমন খবর প্রচার করা হয়েছিলো। তারপরও কোনো হদিশ মিললো না নিহত সাংবাদিকের মরদেহের।

এদিকে, তুরস্কের হুরিয়াত ডেইলি নিউজ জানায়, দেশটির এক কর্মকর্তা আমেরিকান সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট-কে জানিয়েছেন, নিহত সাংবাদিক জামাল খাশোগির দেহ ইস্তান্বুলের সৌদি কনসুলেটের ভেতরেই এসিড দিয়ে ধ্বংস করে দেওয়া হয়েছে।

হত্যাকারীদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

মার্কিন স্টেট সেক্রেটারি মাইক পম্পেও জানিয়েছেন, ওয়াশিংটন আগামী কয়েক সপ্তাহর মধ্যেই নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যাকারীদের বিরুদ্ধে।

মিশৌরি-ভিত্তিক কেএমওএক্স নিউজ রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি গতকাল (১ নভেম্বর) বলেন, “আমরা এই হত্যাকাণ্ডের বিভিন্ন দিক যাচাই করে যাচ্ছি।”

এছাড়াও, অভিযুক্ত ব্যক্তিদের ওপর আরোপ হতে যাওয়া নিষেধাজ্ঞার বিভিন্ন দিক নিয়েও কাজ করা হচ্ছে বলে তিনি সাক্ষাৎকারটিতে উল্লেখ করেছেন। “এর জন্যে আমাদের আরও কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। তবে আমি মনে করি, আমরা তা করতে পারবো।”

এই জঘন্য হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের ‘বিচারের মুখোমুখি’ করার জন্যে রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প প্রতিজ্ঞা করেছেন বলেও উল্লেখ করেন মাইক পম্পেও।

তবে সৌদি আরবের সঙ্গে যে বাণিজ্যিক ও কৌশলগত সম্পর্ক দীর্ঘদিন থেকে বজায় রয়েছে তা যেনো নষ্ট না হয় সে বিষয়ে ট্রাম্পের সতর্কতার কথা জানান তিনি।

এদিকে, স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র রবার্ট পালাদিনো সাংবাদিকদের বলেন যে খাশোগির মরদেহ বের করে তা তার পরিবারের হাতে শিগগির দেওয়া হবে যাতে তারা এর দাফন করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here