কঠোর নিরাপত্তায় ভোট কাল

0
70

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ কাল। ৫ বছর পর দেশের ১০ কোটি ৪২ লাখ ভোটার মূল্যবান ভোট দিয়ে নির্বাচিত করবেন পরবর্তী সরকার। রোববার (৩০ ডিসেম্বর) সকাল ৮টা থেকে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৯৯টি আসনে। প্রস্তুত ৪০ হাজার ১৮৩টি ভোটকেন্দ্রের প্রায় ৭ লাখ কর্মকর্তা। মাঠে রয়েছেন সেনাবাহিনী, পুলিশ, র‌্যাব ও বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর ৬ লাখের বেশি সদস্য।

মুখোমুখি নৌকা আর ধানের শীষ। সেটি আবার দীর্ঘ দশ বছর পর। প্রস্তুত লড়াইয়ের মাঠ। প্রস্তুত নির্বাচন কমিশন।

ক্ষমতা পালাবদলের এই ভোটযুদ্ধে অংশ নিচ্ছে নিবন্ধিত ৩৯টি দলের সব’কটি। প্রার্থীর মৃত্যুতে একটি আসনের নির্বাচন পিছিয়ে যাওয়ায় রোববার ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে ২৯৯টি আসনে। এরমধ্যে ৬টি আসনে ভোট হবে ইভিএমের মাধ্যমে। সারাদেশে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ১৮শ ৬১ জন। এরমধ্যে স্বতন্ত্র ১২৮ এবং রাজনৈতিক দলের প্রার্থী ১৭শ ৩৩ জন।

১ লাখ ৪৭ হাজার ৫৭০ বর্গ কিলোমিটার আয়তনের লাল-সবুজের এই বাংলাদেশে ১৬ কোটিরও বেশি জনসংখ্যার মধ্যে ভোটার ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭জন। পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৩৬৫ জন। আর নারী ৫ কোটি ১৬ লাখ ৬৬ হাজার ৩১২ জন।

৪০ হাজার ১৮৩টি ভোটকেন্দ্রের প্রতিটিতে দায়িত্ব পালন করবেন একজন করে প্রিজাইডিং অফিসার। আর ২ লাখ ৭ হাজার ৩১২টি ভোটকক্ষের প্রতিটিতে থাকবেন একজন সহকারী প্রিজাইডিং এবং দু’জন করে পোলিং অফিসার।

ভোটকেন্দ্রে নিয়োজিত ৬ লাখ ৮ হাজার আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যের মধ্যে শুধু পুলিশের সংখ্যা প্রায় ১ লাখ ২১ হাজার। ভোটের মাঠে মোতায়েন ১২ হাজার ৪২০ জন্য সেনাসদস্য, ৯৮৩ প্লাটুন বিজিবি, ৬শ প্লাটুন র‌্যাব, ৪২ প্লাটুন কোস্টগার্ড ও ৪৮ প্লাটুন নৌবাহিনী। আর মাত্র কয়েক ঘণ্টা। কে হতে যাচ্ছে একাদশ সংসদের কাণ্ডারি, সে রায় দিতে ভোটারদের অপেক্ষার ক্ষণগণনা শুরু হয়ে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here