উইন্ডিজের বিপক্ষে ভারতের রেকর্ড গড়া জয়

0
360

তিন সেঞ্চুরিতে রানের পাহাড় গড়েছিল ভারত। এরপর দারুণ নিয়ন্ত্রিত বোলিং। সবমিলিয়ে রাজকুট টেস্টে তিন দিন না পেরুতেই জয়ে পেয়েছে ভারত। তাও নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় জয়। ওয়েস্ট ইন্ডিজকে রেকর্ড এক ইনিংস ও ২৭২ রানে হারিয়েছে বিরাট কোহলির দল।

কদিন আগেই আফগানিস্তানের অভিষেক টেস্টে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় জয়টি দেখেছিল ভারত। এক ইনিংস ও ২৬২ রানের সে জয়টিকে পেছনে ফেলে এদিন নতুন রেকর্ড গড়ে তারা। তিন মাস পার না হতেই সে রেকর্ডকে ভেঙে নতুন রেকর্ড গড়ে দলটি। ভারতের বোলারদের দাপটে দুই ইনিংসে মিলেও ১০০ ওভার খেলতে পারেনি উইন্ডিজ।

ইনিংস ব্যবধানে জয়ের ইঙ্গিতটা অবশ্য আগের দিনই দিয়েছিল ভারত। ৯ উইকেটে ৬৪৯ রান তোলার পর ইনিংস ঘোষণা করেছিল তারা। দ্বিতীয় দিনেই ৯৬ রানে উইন্ডিজের ৬টি উইকেট তুলে ফলোঅনের শঙ্কা জাগিয়েছিল। হয়েছেও তাই। তৃতীয় দিনের প্রথম সেশনের আগেই ১৮১ রানে অলআউট হয় দলটি।

আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান রস্তন চেজ ও কিমো পল কিছুটা লড়াই করেছিলেন। ৭৩ রানের জুটি গড়েছিলেন তারা। কিন্তু তাদের প্রতিরোধের পর আবার ভেঙে পড়ে উইন্ডিজের ইনিংস। চেজ ৫৩ ও পল ৪৭ রান করেন। ভারতের পক্ষে রবিচন্দন অশ্বিন ৩৭ রানের খরচায় পান ৪টি উইকেট। ২টি উইকেট নেন মোহাম্মদ শামি।

ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসেও প্রতিরোধ গড়তে পারেনি উইন্ডিজ। তবে এক প্রান্তে দারুণ লড়াই করেছিলেন কিয়েরান পাওয়েল। ৮৩ রানের দারুণ এক ইনিংস খেলেন তিনি। কিন্তু তার প্রতিরোধ ভারতের জয়ে বাধা হতে পারেনি সতীর্থ ব্যাটসম্যানদের ব্যর্থতায়। মূলত কূলদ্বীপ যাদবের ঘূর্ণিতেই কাবু হয় ব্যাটসম্যানরা। দ্বিতীয় সর্বোচ্চ ইনিংসটি মাত্র ২০ রানের। করেছেন চেজ। ফলে ১৯৬ রানেই গুটিয়ে যায় দলটি।

ভারতের পক্ষে ৫৭ রানের খরচায় ৫টি উইকেট তুলে নেন কুলদিপ। রবিন্দ্র জাদেজা ৩টি ও অশ্বিন ২টি উইকেট পান। অভিষেক টেস্টেই সেঞ্চুরির দেখা পাওয়া পৃথ্বি শ জিতেছেন ম্যাচ সেরার পুরষ্কার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here