আর্জেন্টিনা বনাম ব্রাজিল : সম্ভাব্য একাদশ ও পরিসংখ্যান

0
250

সৌদি আরবের কিং আবদুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে মঙ্গলবার রাতে মুখোমুখি হচ্ছে ব্রাজিল ও আর্জেন্টিনা।  প্রীতি ম্যাচ হলেও এ দুই দলের লড়াই মানেই ভিন্ন আমেজ। এ ম্যাচ নিয়ে ফুটবলপ্রেমীদের আগ্রহ তুঙ্গে। চলছে নানা ধরণের হিসাব-নিকাশ। মেসিকে ছাড়া ব্রাজিলের বিপক্ষে কোন ছকে খেলবে আর্জেন্টিনা? একাদশই বা কি হবে? একই অবস্থা ব্রাজিলিয়ান ভক্তদেরও। তবে ভক্তদের কৌতূহল অনেকটাই মিটিয়েছেন ব্রাজিল কোচ তিতে এবং আর্জেন্টিনার অন্তর্বর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি। সম্ভাব্য একাদশ ঘোষণা করেছেন তারা।

দলের খবর ও কৌশল

ব্রাজিল

বিশ্বকাপে ভিন্ন ম্যাচে ভিন্ন খেলোয়াড়কে অধিনায়কের দায়িত্ব দিয়েছিলেন তিতে। তেমনি বিশ্বকাপ শেষে প্রতি ম্যাচেই ভিন্ন ভিন্ন একাদশ নিয়ে মাঠে নেমেছে তার দল। তবে আর্জেন্টিনার বিপক্ষে পরীক্ষা নিরীক্ষা কমিয়ে সম্ভাব্য সেরা দল নামানোর ইঙ্গিত দিয়েছেন তিনি। গোলরক্ষক পজিশনে এডেরসনের জায়গায় ফিরছেন অ্যালিসন। পরিবর্তন আসছে রক্ষণভাগেও। ক্লাব পর্যায়ে খুব বেশি সুযোগ না পাওয়া ফেবিনহোকে সৌদি আরবের বিপক্ষে খেলিয়েছিলেন কোচ। তবে আর্জেন্টিনার বিপক্ষে ফিরছেন দানিলো।

সেন্ট্রাল ডিফেন্সেও পরিবর্তন আসছে। মিরান্দার সঙ্গে খেলা পাবলো দল থেকে বাদ পড়তে পারেন। মূল একাদশ থেকে বাদ পরতে পারেন ফ্রেডও। বদলাতে পারে কৌতিনহোর ভূমিকাও। তিন খেলোয়াড়ে গড়া মধ্যভাগে থাকছেন তিনি। আর আক্রমণভাগে তার জায়গায় খেলছেন ম্যানচেস্টার ইউনাইটেডের তরুণ তারকা রিচার্লিসন। আর যথারীতি আগের মতোই খেলছেন নেইমার ও গ্যাব্রিয়েল জেসুস।

সম্ভাব্য একাদশ (৪-৩-৩): অ্যালিসন, দানিলো, মারকুইনহোস, মিরান্দা, অ্যালেক্স সান্দ্রো, রেনাতো অগাস্তো, কাসেমিরো, ফিলিপ কৌতিনহো, রিচার্লিসন, গ্যাব্রিয়েল জেসুস ও নেইমার।

আর্জেন্টিনা

ব্রাজিলের বিপক্ষেও ৪-১-৪-১ ছকেই আস্থা রাখতে যাচ্ছেন স্কালোনি। বেশ কিছু নতুন মুখ আস্থা যুগিয়েছেন তার। তবে আগের ম্যাচে ক্লিনশিট রাখা ম্যানচেস্টার ইউনাইটেড গোলরক্ষক সের্জিও রামেরোই থাকছেন গোলবারে। রাইটব্যাক পজিশনে ফ্যাব্রিকানো বুস্তোসই খেলছেন। আর জার্মান পেজ্জেয়া থাকবেন সেন্ট্রাল ডিফেন্সে। সম্ভাবনা আছে রামিরো ফুয়েন্সেরও। ডিফেন্সের বাকি দুই স্থানে নিকোলাস ওতামেন্দি ও নিকোলাস ত্যাগলিয়াফিকোকে ফিরিয়ে আনছেন স্কালোনি।

চার মিডফিল্ডারকে সামনে রেখে প্লেমেকারের দায়িত্বে থাকছেন লিয়ান্দ্রো পারেদেস। সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে ইউজেনিয়ো মেজার সঙ্গে থাকছেন জিওভানি লো সেলসো। বাকি দুই মিডফিল্ডার ফ্রাঙ্কো ভার্কুয়েজ ও রোবার্তো পেরেইরা। আর আক্রমণ ভাগে পাওলো দিবালা ও মাউরো ইকার্দির সঙ্গে থাকছেন অ্যাঞ্জেল কোররেয়া।

সম্ভাব্য একাদশ (৪-১-৪-১) : সের্জিও রোমেরো, ফ্যাব্রিকানো বুস্তোস, জার্মান পেজ্জেয়া, নিকোলাস ওতামেন্দি ও নিকোলাস ত্যাগলিয়াফিকো, লিয়ান্দ্রো পারেদেস, ইউজেনিয়ো মেজা, জিওভানি লো সেলসো, ফ্রাঙ্কো ভার্কুয়েজ, রোবার্তো পেরেইরা, পাওলো দিবালা, মাউরো ইকার্দি ও অ্যাঞ্জেল কোররেয়া।

সাম্প্রতিক পরিসংখ্যান

১) দুই দলের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে ব্রাজিল। ৪০টি ম্যাচে জয় পেয়েছে ব্রাজিল যেখানে আর্জেন্টিনার জয় ৩৮ ম্যাচে। ২৬টি ম্যাচ ড্র হয়েছে।

২) বিজয়ী দল নিজেদের শেষ দুই ম্যাচেই ক্লিনশিট রাখতে পেরেছে।

৩) আর্জেন্টিনার বিপক্ষে তিন ম্যাচে গোল দিয়েছেন নেইমার। তার সবগুলো ম্যাচেই জয় পেয়েছে ব্রাজিল।

৪) শেষ ১০ ম্যাচের ৮টি ম্যাচে জয় পেয়েছে ব্রাজিল। ২২টি গোল করেছে এবং খেয়েছে মাত্র ৩টি গোল। অপরদিকে শেষ ১০ ম্যাচের আর্জেন্টিনার জয় ৫টি ম্যাচে। ২০টি গোল করতে পারলেও খেয়েছে ১৫টি গোল।

৫) বর্তমান আর্জেন্টিনা দলে সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় সের্জিও রোমেরো। ব্রাজিলের বিপক্ষে নিজের ৯৬তম ম্যাচে মাঠে নামবেন এ গোলরক্ষক।

৬) রাশিয়া বিশ্বকাপের পর আর্জেন্টিনা ও ব্রাজিল দুই দলই তিনটি করে প্রীতি ম্যাচ খেলেছে। ব্রাজিল তিন ম্যাচের সবগুলোতে জয় পেলেও আর্জেন্টিনা একটি ম্যাচে ড্র করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here