অর্থনীতিতে নোবেল পেলেন ২ আমেরিকান

0
72

এ বছর অর্থনীতিতে নোবেল পেলেন দুজন আমেরিকান। তারা হলেন উইলিয়াম নর্ডহাউস এবং পল রোমার। অর্থনৈতিক বিশ্লেষণের মাধ্যমে প্রযুক্তির উদ্ভাবন ও জলবায়ু পরিবর্তনের চমৎকার মেলবন্ধনের জন্যে তাদেরকে আজ (৮ অক্টোবর) এই সম্মানজনক পদকে ভূষিত করা হয়।

নোবেল পুরস্কার প্রদানকারী প্রতিষ্ঠান রয়েল সুইডশ অ্যাকাডেমি অব সায়েন্সেসের মতে, ইয়েল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নর্ডহাউস হচ্ছেন প্রথম ব্যক্তি যিনি অর্থনীতি এবং জলবায়ুর সঙ্গে পারস্পরিক সম্পর্ককে বর্ণনা দিয়ে একটি যথাযথ মডেল তৈরি করেছেন।

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের র্স্টান স্কুল অব বিজনেস-এর অধ্যাপক পল রোমার সম্পর্কে প্রতিষ্ঠানটি জানায়, নতুন ভাবনা ও উদ্ভাবনের জন্যে দৃঢ ইচ্ছার ওপর অর্থনৈতিক শক্তির প্রভাব নিয়ে কাজ করেছেন এই ব্যক্তি। তিনি উন্নয়নের নতুন মডেল তুলে ধরেছেন বিশ্ববাসীর সামনে।

এক বার্তায় অ্যাকাডেমির পক্ষ থেকে বলা হয়, “এই দুজন নোবেল বিজয়ীর কাজের মাধ্যমে আমরা জানতে পেরেছি প্রকৃতি ও জ্ঞানের সঙ্গে বাজার অর্থনীতি কিভাবে মিলেমিশে রয়েছে। তারা মডেল তৈরি করে দেখিয়েছেন যে এ নিয়ে আরও অনেক অর্থনৈতিক বিশ্লেষণের সুযোগ রয়েছে।”

দশ লাখ ডলারের এই পুরস্কার নর্ডহাউস এবং রোমারের মধ্যে ভাগ করে দেওয়া হবে।

উল্লেখ্য, অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়ার প্রচলন শুরু হয় ১৯৬৮ সালে। নোবেল পুরস্কারের প্রবর্তক আলফ্রেড নোবেলের ১৮৯৫ সালের উইলে এ সম্পর্কে কিছু বলা ছিলো না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here