অবিশ্বাস্য দৃঢ়তায় পাকিস্তানকে হতাশ করল অস্ট্রেলিয়া

0
248

৪৬২ রানের বিশাল লক্ষ্য সামনে। তার উপর ১৩৬ রান তুলতে আগের দিনই আউট তিন ব্যাটসম্যান। পঞ্চম দিনে এমন টেস্ট বাঁচানো প্রায় অসম্ভব ছিল। কিন্তু পাকিস্তানকে হতাশ করে তাই করেছে অস্ট্রেলিয়া। এশিয়ার মাটিতে ওপেনার ওসমান খাজার প্রথম সেঞ্চুরি আর অধিনায়ক টিম পেইনের অবিশ্বাস্য দৃঢ়তায় দুবাই টেস্ট ড্র করে মাঠ ছেড়েছে অসিরা।

দিনের শুরুটাই দারুণ ছিল অস্ট্রেলিয়ার। প্রথম সেশনটা আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান খাজা ও ট্রাভিস হেড কাটিয়ে দিলেন। আত্মবিশ্বাসটা তখনই পেয়েছিল দলটি। এরপর মধ্যাহ্ন বিরতির পর হঠাৎ ছন্দপতন। দ্বিতীয় নতুন বলে সাফল্য পায় পাকিস্তান। হেড আউট হওয়ার কিছুক্ষণ পর আউট হয়ে যান মার্নাস লাবুশেন। কিন্তু এরপর শুরু হয় অধিনায়ককে নিয়ে খাজার প্রতিরোধ। জুটিটা ৭৯ রানের হলেও খেললেন ৩৫ ওভারের বেশি।

তবে দলীয় ৩৩১ রানে খাজা আউট হলে দারুণ ভাবে ঘুরে দাঁড়ায় পাকিস্তান। ইয়াসির শাহর ঘূর্ণিতে মাত্র ২ রানের ব্যবধানে ৩ উইকেট তুলে নেয় দলটি। পাকিস্তান তখন জয়ের স্বপ্নে বিভোর। কিন্তু ১০ নম্বর ব্যাটসম্যান নাথান লায়ন কেড়ে নিলেন তাদের স্বপ্ন। রানের হিসেবে করেছেন মাত্র ৫টি। কিন্তু খেলেছেন ৩৪টি বল। আর সঙ্গী সেট ব্যাটসম্যান পেইনও খেললেন বুক চিতিয়ে। ফলে জয় সমতুল্য ড্র পায় অস্ট্রেলিয়া। ১৩৯.৫ ওভারে ৮ উইকেটে ৩৬২ রান করে দিন শেষ করে তারা।

ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে ১৪১ রানের দারুণ এক ইনিংস খেলেছেন খাজা। যা এশিয়ার মাটিতে প্রথম। সবচেয়ে বড় কথা ৩০২টি বল খেলেছেন তিনি। আর অধিনায়ক পেইন ৬১ রানের ইনিংসে বল মোকাবেলা করেছেন ১৯৪টি। ১৭৫ বলে হেডের ৭২ রানের ইনিংসও রেখেছে কার্যকরী ভূমিকা। পাকিস্তানের পক্ষে ১১৪ রানের খরচায় ৪টি উইকেট নিয়েছেন ইয়াসির। ৩টি উইকেট পান মোহাম্মদ আব্বাস।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান :

প্রথম ইনিংস: ৪৮২

দ্বিতীয় ইনিংস : ১৮১/৬ (ডি.)

অস্ট্রেলিয়া :

প্রথম ইনিংস : ২০২

দ্বিতীয় ইনিংস : ৩৬২/৮ (ফিঞ্চ ৪৯, খাওয়াজা ১৪১, শন মার্শ ০, মিচেল মার্শ ০, হেড ৭২, লাবুশেন ১৩, পেইন ৬১*, স্টার্ক ১, সিডল ০, লায়ন ৫*; আব্বাস ৩/৫৬, হাফিজ ১/২৯, ইয়াসির ১/১১৪, ওয়াহাব ০/৪২, বিলাল ০/৮৭, হারিস ০/১৬, শফিক ০/১)।

ফলাফল : ড্র

ম্যান অব দ্য ম্যাচ : ওসমান খাজা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here