সৌদি আরবের ওপর জার্মানির অস্ত্র নিষেধাজ্ঞা

0
264

তুরস্কের ইস্তান্বুলে অবস্থিত সৌদি কনসুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার বিষয়টি যতোদিন না নিষ্পত্তি হয় ততোদিন পর্যন্ত সৌদি আরবে সব ধরনের অস্ত্র বিক্রি বন্ধ রাখার প্রতিজ্ঞা করেছে জার্মানি।

ইস্তান্বুলে অনুষ্ঠিত সিরিয়া সম্মেলনে যোগ দিতে এসে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল সাংবাদিকদের বলেন, “যখন আমরা জানতে পেরেছি যে কারা এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত। তখন এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন যেনো ঐক্যবদ্ধভাবে পদক্ষেপ নিতে পারে সে বিষয়ে কাজ করতে আমরা রাজি হয়েছি।”

কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, খাশোগি হত্যার নিষ্পত্তির বিষয়ে ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলো যেনো একক নীতিমালার ভিত্তিতে ঐক্যবদ্ধ থাকতে পারে সে বিষয়ের ওপরও গুরুত্ব দেন জার্মানির চ্যান্সেলর। এসময় তিনি সৌদি আরবে সব ধরনের অস্ত্র বিক্রি বন্ধ রাখার প্রতিজ্ঞা করেন।

এছাড়াও, সৌদি আরবে অস্ত্র বিক্রির বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা নিয়ে এর সদস্য দেশগুলোর মধ্যে আলোচনার বিষয়ে একমত হয়েছেন মেরকেল এবং ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল মাখোঁ।

উল্লেখ্য, সিরিয়া সম্মেলনে জার্মানি ছাড়াও যোগ দিয়েছেন তুরস্ক, ফ্রান্স এবং রাশিয়ার শীর্ষ নেতারা।

অবরোধ চায় ফ্রান্স

এদিকে, সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার সঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে অবরোধ আরোপ করতে চায় ফ্রান্স।

ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল মাখোঁ ইস্তান্বুলে সাংবাদিকদের বলেন, “আমার কাছে বিষয়টি পরিষ্কার। প্রথমত, কিছু ঘটনা এখন সুপ্রতিষ্ঠিত। তবে আমাদের পুরোপুরি তদন্ত চালাতে হবে এবং বের করতে এই হত্যার পেছনে কাদের হাত রয়েছে।”

“এর ভিত্তিতে অবরোধ আরোপ করতে হবে। সেসব অবরোধকে যৌক্তিক এবং পরিপূর্ণ হতে হবে,” যোগ করেন ফরাসি রাষ্ট্রপতি।

এই অবরোধ ইউরোপীয় দেশগুলোর পক্ষ থেকে নেওয়া হতে পারে বলে মন্তব্য করেন মাখোঁ।

আরও প্রশ্নে উত্তর চায় তুরস্ক

তুরস্কের রাষ্ট্রপতি রেসিপ তাইয়েব এরদোয়ান বলেন, ইস্তান্বুলে অনুষ্ঠিত সিরিয়া সম্মেলনে যোগ দিতে আসা রাশিয়া, ফ্রান্স এবং জার্মানির নেতাদের সঙ্গে তার দ্বিপাক্ষিক বৈঠকে সাংবাদিক খাশোগির হত্যা সংক্রান্ত যেসব তথ্য হাতে এসেছে তা নিয়ে তিনি আলোচনা করেছেন।

ইস্তান্বুলে যৌথ সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, সৌদি আরবকে বলতে হবে খাশোগিকে হত্যার জন্যে সেই ১৮ জন ব্যক্তিকে কে ইস্তান্বুলে পাঠিয়েছিলেন।

এছাড়াও, আজ (২৮ অক্টোবর) শুরু হতে যাওয়া সৌদি এবং তুর্কি কৌসুলিদের মধ্যে আলোচনার ফলাফলকে গুরুত্ব দেওয়া হবে বলে উল্লেখ করেন তুরস্কের রাষ্ট্রপতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here