যে পাঁচজন আছেন রিয়ালের নতুন কোচের তালিকায়

0
281

জুলেন লোপেতেগিকে শেষ পর্যন্ত ছাঁটাই করেছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে আর্জেন্টিনার সান্তিয়াগো সোলারিকে দায়িত্ব দিয়েছে দলটি। খুব শিগগিরই হয়তো জানানো হবে নতুন কোচের নাম। চেলসির সাবেক কোচ অ্যান্তনিও কন্তে আছেন আলোচনার শীর্ষে। তবে তিনি ছাড়াও ফুটবলমহলে আলোচিত হচ্ছে আরও চারটি নাম।

কন্তের প্রধান প্রতিদ্বন্দ্বী রিয়ালের সাবেক মিডফিল্ডার গুতি। বেলজিয়ামের কোচ রবার্তো মার্তিনেজের নামও জোরেশোরে শোনা যাচ্ছে। তাদের সঙ্গে আসছে আর্সেনালের সাবেক কোচ আর্সেন ওয়েঙ্গার ও টটেনহ্যাম হটস্পার্সের কোচ মাউরিসিও পচেত্তিনোর নামও।

অ্যান্তনিও কন্তে

স্প্যানিশ গণমাধ্যমে রিয়ালের সম্ভাব্য কোচ হিসেবে কন্তের নামতাই আসছে সবার আগে। বিশেষ করে মাদ্রিদের গণমাধ্যম মার্কাও তার নামটিই প্রকাশ করেছে ফলাও করে। তাদের মতে, আন্তর্জাতিক ফুটবলে নিজেকে প্রমাণ করা এ কোচের সঙ্গে এর মধ্যেই আলোচনাও নাকি করেছে ক্লাব কর্তৃপক্ষ। জুভেন্টাসকে তানা তিন মৌসুমে সিরিএ শিরোপা এনে দেওয়া এ কোচ সফল ছিলেন চেলসিতেও। একটি লিগ শিরোপা ও একটি এফএ কাপ জেতে তার অধীনে।

তবে গুঞ্জন আছে রিয়ালের সিনিয়র খেলোয়াড়রা কন্তেকে চাইছেন না। এছাড়াও কোচের পদের জন্য বেশ বড় অঙ্কের টাকাও চেয়েছেন তিনি, যা দিতে নারাজ ক্লাবটি। আর এ কারণেই ঘুরছে আর বেশ কিছু নাম।

গুতি

বরাবরই রিয়াল মাদ্রিদ কিংবদন্তিরাই সম্ভাব্য কোচের তালিকার শুরুতে থাকেন। জিদানের মতো তাই গুতিও শক্ত প্রতিদ্বন্দ্বী। সাবেক এ মিডফিল্ডার রিয়ালের হয়ে ১৫ বছর খেলেছেন। জিতেছেন পাঁচটি লা লিগা, তিনটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। সবচেয়ে বড় কথা, দলে অবদান রাখায় এবং স্থানীয় খেলোয়াড় হওয়ায় রিয়াল সমর্থকদের সবসময় প্রিয় পাত্র ছিলেন গুতি।

রিয়াল মাদ্রিদের জুনিয়র দলের হয়ে কোচিং শুরু করেন গুতি। পাঁচ বছর সেখানে দায়িত্ব পালনের পর যোগ দেন তুর্কীর জায়ান্ট ক্লাব বেসিকতাসে সহকারী কোচ হিসেবে। জিদানের মতোও দলে বেশ শ্রদ্ধার পাত্র গুতি। সিনিয়র খেলোয়াড়দের সমর্থনও পাচ্ছেন।

রবার্তো মার্তিনেজ

কয়েক বছর আগে কেউ যদি রিয়াল মাদ্রিদের সম্ভাব্য কোচ হিসেবে রবার্তো মার্তিনেজের নাম বললে তাকে নির্ঘাত পাগল বলেই আখ্যায়িত করা হতো। ২০১৬ সালে এ স্প্যানিশ কোচ এভারটনের মতো দল থেকে ছাঁটাই হয়েছেন। তবে বেলজিয়াম জাতীয় দলে যোগ দেওয়ার পরই বদলে যায় তার সময়। মার্তিনেজ তার হারানো সম্মান ফিরে পান। রাশিয়া বিশ্বকাপে তার অধীনেই বেলজিয়াম তৃতীয় স্থান লাভ করে। রিয়ালের পরবর্তী কোচ হিসেবে তার নাম ঘোষণা করলে তাই খুব বেশি বিস্ময়ের কিছু থাকবে না।

মাউরিসিও পচেত্তিনো

টটেনহ্যাম হটস্পার্সের সমর্থকরা হয়তো এ কথা বিশ্বাস করবেন না, কিন্তু রিয়ালের সম্ভাব্য কোচের তালিকায় নাম রয়েছে পচেত্তিনোর। জিদানের উত্তরসূরি খোঁজার সময় ক্লাব প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজের প্রথম পছন্দ ছিলেন তিনি। এবারও তাকেই আবার বিবেচনা করতে পারেন পেরেজ। স্প্যানিশ গণমাধ্যমের দাবী এমনটাই।

আর্সেন ওয়েঙ্গার

আর্সেনালের অন্যতম সেরা এ কোচ লন্ডনের ক্লাবটিতে টানা ২২ বছর কোচিং করিয়েছেন। তবে গত মৌসুম শেষে দায়িত্ব ছাড়ার পর বর্তমানে বেকার সময় কাটাচ্ছেন ওয়েঙ্গার। আর্সেনালের স্বর্ণ সময়ে অনেক বছরই তাকে পেতে চেয়েছিল রিয়াল। মাদ্রিদের বর্তমান পরিস্থিতিতে ড্রেসিং রুমে শ্রদ্ধা আদায় করে নেওয়ার মতোই কোচ তিনি। তার চিরাচরিত আক্রমণাত্মক ফুটবলের ধরণও পছন্দ হবে খেলোয়াড় ও সমর্থকদের। তবে তার অতীতটা ভালো হলেও আর্সেনালে শেষ দিকে তার সময়টা ভালো কাটেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here