ভারতের বিরুদ্ধে আমেরিকার সিদ্ধান্ত শিগগিরই দৃশ্যমান হবে: ট্রাম্প

0
443

Donald Trump

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনান্ড ট্রাম্প। ছবি: রয়টার্স ফাইল ফটো

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনায় ভারতের ওপর কী ধরণের পদক্ষেপ নেওয়া যেতে পারে এ নিয়ে যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসনে বিরোধ রয়েছে বলে খবর দেয় ভারতীয় গণমাধ্যম। তবে দেশটির রাষ্ট্রপতি সব পক্ষের যুক্তি শুনছেন বলেও সেসব খবরে উল্লেখ করা হয়।

এদিকে আজ (১১ অক্টোবর) ভারতীয় বার্তা সংস্থা পিটিআই-এর বরাত দিয়ে সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, হোয়াইট হাউজের ওভাল অফিসে ভারত-রাশিয়া চুক্তির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, “ভারত বুঝতে পারবে। তাই নয় কি?”

তিনি সেই উত্তর আবারও উচ্চারণ করে বলেন, “ভারত এখনই বুঝতে শুরু করেছে।” তবে পরিষ্কার উত্তরের আশায় সেই প্রশ্ন আবারও করা হলে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি বলেন, “আপনারা দেখতে পাবেন। শিগগিরই দেখতে পাবেন। আপনাদের ভাবনার চেয়েও দ্রুত সময়ের মধ্যে তা দেখতে পাবেন।”

উল্লেখ্য, ট্রাম্প প্রশাসন আইন করেছে যে যেকোনো রাষ্ট্র রাশিয়া থেকে অস্ত্র কিনলে সেই রাষ্ট্রকে যুক্তরাষ্ট্রের অবরোধের মুখে পড়তে হবে। সম্প্রতি, রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনায় চীনের ওপর সেই অবরোধ আরোপ করা হয়। তাই গত ৫ অক্টোবর ভারত ও রাশিয়ার মধ্যে চুক্তি হওয়ার পর প্রশ্ন উঠে চীনের মতো ভারতকেও অবরোধের মুখে পড়তে হবে কিনা।

কিন্তু, ভারতের বিরুদ্ধে অবরোধের বিষয়ে মতবিরোধ সৃষ্টি হয় খোদ মার্কিন প্রশাসনে। আর এমন পরিস্থিতিতে মুখ খুললেও কৌশলে কথা বলেন খোদ রাষ্ট্রপতিও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here