নির্বাচনে অংশ নিতে পারবেন না খালেদা: অ্যাটর্নি জেনারেল

0
257

সুপ্রিম কোর্টের আপিল বিভাগ খালেদা জিয়ার অপরাধ ক্ষমা না করলে, তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আজ (৩০ অক্টোবর) জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার কারাদণ্ডের মেয়াদ পাঁচ বছর থেকে ১০ বছরে বাড়িয়েছেন হাইকোর্ট। রায়ের পর সাংবাদিকদের কাছে এক প্রতিক্রিয়ায় অ্যাটর্নি জেনারেল একথা বলেন।

তিনি বলেন, “হাইকোর্টের দেওয়া এই রায় সর্বোচ্চ আদালতে স্থগিত হয়ে গেলে হয়তো তিনি (খালেদা) জেল থেকে ছাড়া পেতে পারেন, কিন্তু সুপ্রিম কোর্ট এই রায়কে খারিজ না করলে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না।”

এক প্রশ্নের জবাবে মাহবুবে আলম বলেন, “হাইকোর্টের এই রায় হচ্ছে রাজনীতিবিদদের জন্য সতর্ক বার্তা। রাষ্ট্রীয় ক্ষমতায় থেকে কেউ যদি কোনো অপরাধ করেন, তিনি যেই হোন না কেনো আইনের ঊর্ধ্বে নন।”

খালেদা ছাড়াও মামলার অপর আসামি কাজী সলিমুল হক এবং শরফুদ্দিন আহমদের ১০ বছরের কারাদণ্ড বহাল রেখেছেন বিচারপতি এম এনায়েতুর রহিম এবং বিচারপতি মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ।

এই মামলায় খালেদা জিয়া, কাজী সলিমুল হক এবং শরফুদ্দিন আহমদের সাজা বাড়ানো এবং নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ করে আসামিদের আবেদন খারিজ চেয়ে আবেদন করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এর আগে, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ঢাকার বিশেষ জজ আদালত-৫ সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দেন। তারপর থেকেই তিনি কারাগারে আছেন।

এদিকে, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির অপর মামলায় গতকাল খালেদা জিয়াকে সাত বছরের কারাদণ্ড দেন আদালত। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন থাকায় আদালতে উপস্থিত ছিলেন না বিএনপি প্রধান।

খালেদার অনুপস্থিতিতেই রাজধানীর নাজিমউদ্দিন রোডে পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক আখতারুজ্জামান এই রায় দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here